1. admin@englishbangla24.com : admin :
অবশেষে ফুলবাড়িতে স্বস্তির বৃষ্টি - English Bangla 24
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০১:০৭ অপরাহ্ন
শিরোনাম:

অবশেষে ফুলবাড়িতে স্বস্তির বৃষ্টি

Reporter Name
  • Update Time : রবিবার, ১৩ আগস্ট, ২০২৩
  • ২৭০ Time View

 আব্দুর রাজ্জাক রাজ, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ
অবশেষে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার মানুষ পর্যাপ্ত বৃষ্টি পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন । বাংলাদেশের অন্যান্য জেলায় বৃষ্টিপাত হলেও এ উপজেলায় তেমন কোন বৃষ্টির দেখা মেলেনি গত দুই সপ্তাহ ধরে । এ উপজেলায় দীর্ঘদিন খড়ার পর রবিবার রাতে স্বস্তির বৃষ্টি হয়েছে । কারণ দীর্ঘদিন ধরে প্রচন্ড তাপদাহে মানুষ সহ প্রাণীকুলে নেমে এসেছিল অস্বস্তিকর অবস্থা। বৃষ্টি না হওয়ায় অত্র এলাকার মাঠ ঘাটে হা-হাকার অবস্থা বিরাজ করেছিল। একটু বৃষ্টির জন্য মানুষজনের মাঝে ছিল প্রচন্ড আকাঙ্খা। বৃষ্টির জন্য এই এলাকার মানুষজন সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা করছেন। কারণ মানুষজন, প্রাণীকুল ছাড়াও এলাকার ফসলে ক্ষেত প্রচন্ড রোদে পুরে ফাটল দেখা দিয়েছিল। অনেক কৃষক মেশিন দিয়ে পানি সরবরাহ করে ক্ষেতগুলোকে বাঁচিয়ে রেখেছিলেন। এভাবে দীর্ঘদীন ধরে বৃষ্টি না হওয়ায় অত্র অঞ্চলের মানুষজনের মধ্যে প্রচন্ড ক্ষোভ বিরাজ করছিল। অবশেষে বৃষ্টি হওয়ায় মানুষজনের মধ্যে স্বস্তি ও ফসলের মাঠ সবুজ রুপে ভরে উঠেছে।
কুড়িগ্রাম আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের তথ্য অনুযায়ী ফুলবাড়ী উপজেলায় আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩০ ডিগ্রি সেলসিয়াস। আর চলতি সপ্তাহে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস । গতরাতে ফুলবাড়ী উপজেলায় (১২ আগষ্ট) ১৫০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে । তবে এ  রিপোর্ট লেখার সময় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৯ডিগ্রি সেলসিয়াস । প্রসঙ্গত, গত মাসের শেষের দিকে এবং চলতি মাসে প্রচণ্ড খরা হয়েছে। খরার পর এই প্রথম অল্প পরিমানে বৃষ্টিপাত শুরু হলো।
মৌসুমি বায়ু পুরোপুরি সক্রিয় হওয়ায় দেশে বৃষ্টিপাত বেড়েছে। বৃষ্টিপাতের এই প্রবণতা আগামী বুধবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে আগামী বৃহস্পতিবার তা কমে আসতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।
দেশের সব বিভাগেই আজ অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টির পূর্বাভাস রয়েছে।
রবিবার সকালে আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারি বর্ষণ হতে পারে।
সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ সব তথ্য জানান তিনি।
এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে তিনি বলেন, আগামী তিনদিনে আবহাওয়া পরিস্থিতির সামান্য পরিবর্তন হতে পারে।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ‘দেশে মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় বৃষ্টি আজ থেকে একটু বাড়বে। এই প্রবণতা আগামী মঙ্গল বা বুধবার পর্যন্ত থাকতে পারে। এরপর বৃষ্টি আবার কমে আসতে পারে।
এই কয়দিন তাপমাত্রাও কম থাকবে। বৃষ্টি কমলে আবার তাপমাত্রা বাড়তে পারে।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 English Bangla
Theme Customized BY WooHostBD