1. admin@englishbangla24.com : admin :
চাঁদের কক্ষপথে পৌঁছে গেছে চন্দ্রযান-৩ - English Bangla 24
শনিবার, ২৫ মে ২০২৪, ০৭:১৬ পূর্বাহ্ন

চাঁদের কক্ষপথে পৌঁছে গেছে চন্দ্রযান-৩

Reporter Name
  • Update Time : সোমবার, ৭ আগস্ট, ২০২৩
  • ২৬২ Time View

চাঁদের কক্ষপথে পৌঁছে গেছে চন্দ্রযান-৩। সেখান থেকে চাঁদের একটি ছবি ক্যামেরাবন্দি করেছে মহাকাশযানটি। অফিশিয়াল টু্ইটার অ্যাকাউন্ট থেকে এটি প্রকাশ করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা – ইসরো।

শনিবার (৫ আগস্ট) চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে  চন্দ্রযান-৩। সেখান থেকেই চাঁদের খণ্ডিত পৃষ্ঠের (চাঁদের গায়ের ছিদ্র ছিদ্র অংশ) ছবি তুলেছে মহাকাশযানটি।টুইটারে ছবিটি পোস্ট করে ইসরো লিখেছে,  ‘৫ আগস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করে চন্দ্রযান-৩ চাঁদ দেখতে পেয়েছে।’

গত ১৪ জুলাই দুপুর ২টা ৩৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টার থেকে চাঁদের উদ্দেশে উৎক্ষেপণ করা হয় চন্দ্রযান-৩। যার হাত ধরে চন্দ্রপৃষ্ঠে ‘সফ্‌ট ল্যান্ডিং’ তথা নিরাপদ অবতরণের আশা করছে ইসরো।

ইসরোর বেঙ্গালুরুভিত্তিক টেলিমেট্রি, ট্র্যাকিং অ্যান্ড কমান্ড নেটওয়ার্ক (আইএসটিআরএসি) চন্দ্রযান-৩-এর দিক, স্বাস্থ্য ও গতির ওপর সার্বক্ষণিক নজর রাখছে। শনিবার চাঁদের কক্ষপথে প্রবেশের পর মহাকাশযানটি চাঁদের পৃষ্ঠ থেকে প্রায় ৪০ হাজার কিলোমিটার দূরে অবস্থান করছে। চাঁদের মাধ্যাকর্ষণ শক্তি এখান থেকেই শুরু হয়।

এরপর চাঁদের মাধ্যাকর্ষণকে কাজে লাগিয়ে তার চারপাশে বেশ কয়েক পাক ঘুরে ক্রমশ গতি কমিয়ে তা চলে আসবে চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে। তারপর ধীরে ধীরে নেমে যাবে চাঁদের মাটির দিকে।

এ ধাপটিকে সবচেয়ে কঠিন পরীক্ষা বলে মনে করা হচ্ছে। এ ধাপে অনেকটা পালকের মতো ভেসে ভেসে আলতো করে চাঁদের মাটিতে অবতরণ করবে ল্যান্ডার ‘বিক্রম’। যার ভেতরে থাকা চন্দ্র অভিযাত্রী যান ‘প্রজ্ঞান’ নেমে আসবে চাঁদের মাটিতে। যা হবে এ অভিযানের সবচেয়ে কাঙ্ক্ষিত মুহূর্ত।

 

তথ্য সূত্র: নেট দুনিয়া

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 English Bangla
Theme Customized BY WooHostBD