1. admin@englishbangla24.com : admin :
পীরগাছা ও লালমনিরহাটে বুড়িমারী এক্সপ্রেস আটকে দিলো হাজার হাজার জনগণ: যাত্রাবিরতির দাবি - English Bangla 24
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০১:৫০ অপরাহ্ন

পীরগাছা ও লালমনিরহাটে বুড়িমারী এক্সপ্রেস আটকে দিলো হাজার হাজার জনগণ: যাত্রাবিরতির দাবি

Reporter Name
  • Update Time : বুধবার, ১৩ মার্চ, ২০২৪
  • ২৫৬ Time View

পীরগাছা (রংপুর) ও লালমনিরহাট প্রতিনিধি : রংপুরের পীরগাছায় যাত্রাবিরতির দাবীতে রেলপথ অবরোধ করে আন্তঃনগর বুড়িমারী এক্সপ্রেস ট্রেনকে ৪০ মিনিট আটকে রাখার পর ছেড়ে দিয়েছে হাজার হাজার স্থানীয় জনতা। মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে লালমনিরহাটের বুড়িমারী রেলওয়ে স্টেশনে ফিতা কেটে আনুষ্ঠানিক উদ্বোধনের পর সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে ট্রেনটি বুড়িমারী থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। রাত সাড়ে ১০টার দিকে পীরগাছা রেলস্টেশন অতিক্রম করতে থাকলে দলমত নির্বিশেষে হাজার হাজার স্থানীয় জনগণ ট্রেনটির পথ রোধ করে আটকে বিক্ষোভ ও সমাবেশ করে। পরে ওই সমাবেশে বাংলাদেশ রেলওয়ে, লালমনিরহাটের বিভাগীয় রেল ব্যবস্থাপক আব্দুস সালাম জনগণের যৌক্তিক দাবীর প্রতি সমর্থন জানিয়ে বলেন, পীরগাছা স্টেশনে এই ট্রেনের যাত্রাবিরতির দাবির বিষয়টি উর্ধতন কতৃপক্ষকে জানানো হবে। যথাযথ প্রক্রিয়ার মধ্য দিয়ে উর্ধতন কতৃপক্ষ এ বিষয়ে আমার কাছে মতামত চাইলে, আমি এই স্টেশনে যাত্রাবিরতির বিষয়ে সুপারিশ করবো। রেলওয়ের ওই কর্মকর্তার এই আশ্বাসে প্রায় ৪০মিনিট পর ট্রেনটিকে ছেড়ে দেওয়া হয়। তবে ট্রেনটিকে ছেড়ে দেওয়া হলেও যতদিন পর্যন্ত যাত্রাবিরতির দাবি আদায় না হচ্ছে ততদিন পর্যন্ত প্রতিদিন বিকাল ৫ টা ও রাত ১০ টায় রেলপথ অবরোধ করে ন্যূনতম ৩ মিনিট ট্রেনটিকে ওই স্টেশনে থামিয়ে রাখার ঘোষনা দেওয়া হয়। এতে পীরগাছা বাজারের সকল দোকানপাট বন্ধ করে প্রায় ১০ হাজার সাধারণ মানুষ রেল স্টেশনে অবস্থান নেন।

আজ মঙ্গলবার (১২ মার্চ) পূর্ব ঘোষিত কর্মসূচি মোতাবেক সন্ধ্যা থেকে পীরগাছা রেলস্টেশন চত্বরে দলে দলে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ জমায়েত হতে থাকে। রাত সাড়ে ৯টা থেকে নাগরিক ব্যানারে ব্যানারে সভা-সমাবেশ চলতে থাকে। এ সময় বক্তব্য রাখেন তিস্তা বাঁচাও, নদী বাচাঁও সংগ্রাম পরিষদের সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী, উপজেলা নাগরিক কমিটির আহ্বায়ক আমিনুল ইসলাম রাঙা, উপজেলা চেয়ারম্যান শাহ মাহবুবার রহমান, সাবেক চেয়ারম্যান আফছার আলী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাহমুদ মিলন, ইউপি চেয়ারম্যান মোস্তাফিজার রহমান রেজাসহ অনেকে।
প্রসঙ্গত, ২০১১ সালের ১৯ অক্টোবর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম-আঙ্গোরপোতা ও তিন বিঘা করিডোর পরিদর্শনে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুড়িমারী থেকে সরাসরি রাজধানী ঢাকায় চলাচলের জন্য একটি আন্তঃনগর ট্রেন চালুর প্রতিশ্রুতি দেন। প্রতিশ্রুতি মতে বুড়িমারী-ঢাকা রুটে আন্তঃনগর ‘বুড়িমারী এক্সপ্রেস’ নামে একটি ট্রেন চালুর সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। এর আগে ট্রেনটির উদ্বোধনের তারিখ পাঁচবার পেছানো হয়। সর্বশেষ, শনিবার (৯ মার্চ) বাংলাদেশ রেলওয়ের ট্রাফিক ট্রান্সপোর্টেশন শাখার উপপরিচালক (টিটি) মো. শওকত জামিল মোহসী স্বাক্ষরিত এক নির্দেশপত্রে ট্রেনটি ১২ মার্চ থেকে উদ্বোধন করা হবে বলে জানানো হয়। তবে, ট্রেনটির সময়সূচি ও প্রস্তাবনায় রংপুরের পীরগাছা রেলস্টেশনে যাত্রাবিরতি না রাখায় গত ৪ দিন ধরে স্থানীয়দের মধ্যে হতাশা ও ক্ষোভ বিরাজ করছে। এরই ফলশ্রুতিতে স্থানীয় জনগণ ট্রেনটিকে অবরুদ্ধ করে যাত্রাবিরতির দাবিতে বিক্ষোভ করছেন।

এর আগে একই দাবিতে  লালমনিরহাটের ভোট মরিতে অবরোধের চেষ্টা করেন স্থানীয়রা। অবরোধ করতে না পারলে ট্রেনটির চ বগিতে ঢিল ছুঁড়লে একটি জানালার গ্লাস ভেঙে যায়।  এছাড়াও আদিতমারি স্টেশনে প্রায় ৩০ মিনিট অবরোধ করে রাখে ট্রেনটি।

মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে আনুষ্ঠানিকভাবে বুড়িমারী রেলওয়ে স্টেশন থেকে বুড়িমারী-ঢাকা রুটে ফিতা কেটে ট্রেনটির উদ্বোধন করা হয়। উদ্বোধন ঘোষণা করেন লালমনিরহাট-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন। এসময় উপস্থিত ছিলেন, লালমনিরহাট আসন – ৩ এর সংসদ সদস্য অ্যাডভোকেট মতিয়ার রহমান, আসন ২ এর সংসদ সদস্য নুরুজ্জামান আহমেদ, পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান রুহুল আমিন বাবুল প্রমুখ।

ট্রেনটি লালমনিরহাটের ১৮৯ যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 English Bangla
Theme Customized BY WooHostBD