1. admin@englishbangla24.com : admin :
বালারহাট আদর্শ স্কুল এন্ড কলেজে জাতীয় শোক দিবস-২০২৩ উদযাপন - English Bangla 24
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০২:১৬ অপরাহ্ন
শিরোনাম:

বালারহাট আদর্শ স্কুল এন্ড কলেজে জাতীয় শোক দিবস-২০২৩ উদযাপন

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩
  • ২৮৪ Time View

  1. আব্দুর রাজ্জাক রাজ, ফুলবাড়ী (কুড়িগ্রাম) ।  যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বালারহাট আদর্শ স্কুল এন্ড কলেজে ৪৮ তম জাতীয় শোক দিবস পালন করা হয়। এ উপলক্ষ্যে কলেজের অতিথীবৃন্দ, পরিচলনা পর্ষদ , সকল শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে একটি আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মঙ্গলবারের (১৫ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জনাব মোঃ মনিরুজ্জামান সরকার ও গভর্নিং বডির সম্মানিত সভাপতি জনাব মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এতে অন্যান্যদের মধ্যে আলোচনায় শিক্ষক ও কর্মচারীদের পক্ষে সিনিয়র শিক্ষক মোক্তার আলী, তৈয়ব আলী, কমল চন্দ্র সেন, নাজমুল হুদা মুকুল, আতাউর রহমান রতন, মোজাম্মেল হক, নুরুন্নবী মিয়া , প্রভাষক আয়ুব আলী, আনিছুর রহমান, জায়দুল হক, জেমিনি, শারমিন, বিনোদ চন্দ্র, ধীরেন্দ্র নাথ বর্মন, নুর ইসলাম কামাল, তৈয়ব আলী, ও আব্দুর রাজ্জাক বক্তব্য রাখেন। প্রধান অতিথী ও সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামী লীগ, নাওডাঙ্গা ইউনিয়ন শাখা জনাব মোঃ রেজাউল ইসলাম বন্ধন বঙ্গবন্ধুর সহচার্য্যে আসার স্মৃতিচারণ করেন। তিনি বঙ্গবন্ধুর মহানুভবতা, সারল্য, দরদী, দেশ প্রেমের কিছু খন্ড খন্ড চিত্র তুলে ধরে বলেন, বাঙালি জাতির ইতিহাসে বেদনাবিধুর ও বিভীষিকাময় একটি দিন আজ । দেশি-বিদেশি নানা ষড়যন্ত্রে বাংলার ভাগ্যাকাশে এই দিনে নেমে আসে দুর্যোগের ঘনঘটা। ১৫ই আগস্ট, তখনও ভোর হয়নি, আজানের ধ্বনিও উচ্চারিত হয়নি: ৩২ নং সড়কের ৬৭৭ নং বাড়িতে বঙ্গবন্ধু সপরিবারে ঘুমন্ত। পরিকল্পনা মাফিক কিছু দুষক্রিতিকারী চক্র সামরিক আমলা, ক্ষমতালোভী চক্র বঙ্গবন্ধুর বাড়িতে আক্রমণ চালায়। ঘাতকের দল ট্যাংক, কামান, মেশিনগানসহ অত্যাধুনিক মাড়াস্ত্র নিয়ে একযোগে তাঁর বাসভবন ল কার বৃষ্টির মাতা গুলি চূড়াত থাকে। একে একে হত্যা করে পরিবারের প্রতিটি সদস্যকে। নিষ্পাপ শিশু রাসেল ও রেহাই পায়নি। একদল ঘাতক রাসেলকে উপরতলা থেকে নিচে নিয়ে আসে। তার কাতর, বিল হয়ে পড়ে ৮ বছরের শিশু রাসেল। মায়ের কাছে খাবারের জন্য কাঁদতে শুরু করে। কিন্তু ঘাতকের কাছে এই ছোট্ট শিশুর আকুতিতেও পাষাণ গলেনি বরং উপরে নিয়ে গুলি কার নির্মমভাবে হত্যা করে। এবার স্টেনগান থেকে বঙ্গবন্ধুর বুক লক্ষ করে গুলি করে ঘাতকের দল। তাঁর বুক বিদীর্ণ করে ১৮টি গুলি। বেগম ফজিলাতুন্নেসা মুজিব, পুত্র শেখ কামাল, শেখ জামাল, পুত্রবধূ সুলতানা কামাল, রোজি জামাল, বঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, কৃষকনেতা আবদূর রন, ঘুননেতা শেখ ফজলুল মনি ও তাঁর অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মনি, সুকান্ত বাবু, আরিফ, আব্দুল নঈম খান, রিন্টুসহ পরিবারের ১৮ জন সদস্যকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্য ও আত্মীয়-স্বজন ছাড়াও সেই বিভীষিকাময় রাতে নিহত হন আরও ৮ জন। ৩২ নম্বর থেকে যেন সেই রক্তাস্রাত বাংলার সবুজ-শ্যামল কে রাঙিয়ে গড়িয়ে পড়ে বঙ্গপসাগরে। যা উপস্থিত সবাইকে আবেগ আপ্লুত করে। ভারপ্রাপ্ত অধ্যক্ষ এই শোকের দিনে বাংলাদেশের স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বেগম ফজিলাতুন্নেছা মুজিব এবং ১৫ আগস্টের অন্যান্য শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। ভারপ্রাপ্ত অধ্যক্ষ মহান নেতার জীবনাদর্শের কিছু দিক তুলে ধরে তা থেকে শিক্ষা নেবার জন্য সকলকে অনুরোধ করেন। তিনি সকলকে বঙ্গবন্ধুর আদর্শকে অন্তরে ধারণ করে সোনার বাংলা গড়ার লক্ষ্যে প্রত্যয়ী হবার আহবান জানান।
পরিশেষে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মহান আল্লাহর দরবারে মোনাজাত করা হয়। কোরআন তেলাওয়াত ও দোয়া মাহফিল পরিচালনা করেন সিনিয়র মেীলভী শিক্ষক জনাব মোঃ নুরুন্নবী মিয়া ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 English Bangla
Theme Customized BY WooHostBD